12 May, 2024
12 May, 2024

COPD: COPD কি? হাঁপানির সঙ্গে এর ফারাক কোথায়, কী-কী লক্ষণ থাকে জানুন

Asthma: সিওপিডি আর হাঁপানির মধ্যে অনেক রকম মিল রয়েছে। যার মধ্যে শ্বাসকষ্টও থাকে। সিওপিডির সমস্যা থাকলে তা ক্রমাগত বাডডতে থাকে। অ্যালার্জেন হাঁপানির উপসর্গ বাড়িয়ে দেয়

By Channel 24 Now

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ-COPD হল একটি দীর্ঘমেয়াদি শ্বাসযন্ত্রের অসুখ। এই রোগে শ্বাসযন্ত্র সম্পূর্ণ বিপরীত মুখী হয়ে কাজ করে। আমরা যখন শ্বাস নিই তখন আমাদের শরীর থেকে কার্বন ডাই অক্সাইড বেরিয়ে যায় এবং অক্সিজেন প্রবেশ করে। তবে যাদের এই COPD থাকে তাদের ক্ষেত্রে এই সুযোগ থাকে না। শরীর থেকে কার্বন-ডাই-অক্সাইজ বেরোতে না পারলে শ্বাসনালী সঙ্কুচিত হয়ে যায়। ফলে শ্বাস নেওয়া অনেক বেশি কষ্টসাধ্য হয়ে যায়। COPD-এর প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে শ্বাসকষ্ট, কাশি এবং প্রচুর পরিমাণ কম।

COPD-এর সাধারণ উপসর্গ

শ্বাস নিতে কষ্ট হওয়া
বুক সংকুচিত হয়ে থাকা
গভীর ভাবে শ্বাস নিতে না পারা
শ্বাসকষ্টজনিত সমস্যা প্রায়শই লেগে থাকে
শ্বাসনালীর সংক্রমণ
ক্রমাগত ভাবে ওজন কমতে থাকা

COPD-এর সমস্যার সঙ্গে জড়িয়ে আছে মানসিক স্বাস্থ্য। অর্থাৎ এই রোগীরা সব সময়ই খুব ভয় পান। যদি পরিবারের কারোর COPD-এর সমস্যা থাকে তাহলে তার আগে থেকেই মানসিক চিকিৎসা শুরু করুন। মনে যত বেশি চিন্তা ভয় চেপে বসবে ততই বাড়বে এই সমস্যা। এক্ষেত্রে বাড়ির লোককেও সজাগ থাকতে হবে। জীবনযাত্রা সঠিক ভাবে মেনে চলতে পারলে এই সমস্যা অনেকটাই দূর করা সম্ভব হবে।

Must Read

Start typing to see posts you are looking for.