10 May, 2024
10 May, 2024

Winter Forecast: শীতের পথে কাঁটা! ফের ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের ভ্রুকুটি, হাওয়া বদলের পূর্বাভাস

West Bengal Weather: দক্ষিণবঙ্গে মঙ্গল-বুধবার থেকে আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রা বাড়বে উপকূল ও সংলগ্ন জেলায়।

By Channel 24 Now

সঞ্চয়ন মিত্র, কলকাতা: জাঁকিয়ে শীত পড়ার আগেই ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের ভ্রুকুটি। দক্ষিণ থাইল্যান্ড সাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। আগামীকাল দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। পরের দু’দিনে নিম্নচাপ শক্তি বাড়িয়ে পরিণত হবে গভীর নিম্নচাপে। প্রাথমিক অভিমুখ অন্ধ্রপ্রদেশ উপকূল। এই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় মিগজাউমে পরিণত হয় কি না, সেদিকে নজর রাখছে ভারতীয় মৌসম ভবন। এর প্রভাবে মঙ্গলবার থেকে রাজ্যে হাওয়া বদল। আজ ও কাল দক্ষিণবঙ্গে শীতের আমেজ ভরপুর থাকলেও, আগামী কয়েকদিন উপকূল ও সংলগ্ন জেলায় বাড়বে তাপমাত্রা। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীতের আমেজ একটু বেশি থাকবে।

দক্ষিণ থাইল্যান্ড সাগর এবং দক্ষিণ আন্দামান সাগরে তৈরি ঘূর্ণাবর্ত। দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকাতে কাল সোমবার নিম্নচাপ তৈরির সম্ভাবনা। পরবর্তী দু দিনে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এর অভিমুখ হবে পশ্চিম উত্তর পশ্চিম দিক অর্থাৎ অন্ধ্রপ্রদেশ উপকূল।‌ এরপর আরA শক্তি বাড়িয়ে তার গতিপথ পরিবর্তন করার সম্ভাবনা। সেক্ষেত্রে উত্তর বঙ্গোপসাগরের দিকে অভিমুখ হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। শক্তি বাড়িয়ে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় কিনা সেদিকেই নজর আবহাওয়াবিদদের।

উত্তরের জেলাগুলিতে কেমন আবহাওয়া?

উত্তরবঙ্গে আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে নভেম্বরের শেষ দিকে দার্জিলিং, কালিম্পঙে হালকা বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গের বাকি জেলায় একই রকম পরিবেশ শুকনো আবহাওয়া থাকবে আরও চার-পাঁচ দিন।

Must Read

Start typing to see posts you are looking for.