09 May, 2024
09 May, 2024

Garlic for Arthritis: শীতকাল আসলেই বাড়ে বাতের ব্যথা, কোন উপাদানে আরাম মিলবে? রইল টিপস

Winter Health Tips: শীতকালে বাতের ব্যথা বাড়তে থাকে। ওষুধ দিয়ে ব্যথা কমানো কঠিন পড়ে। এই অবস্থায় কেউ গরম সেঁক নেন, আবার কেউ ভরসা রাখেন শরীরচর্চার উপর। কিন্তু এগুলো যে আপনার ব্যথা থেকে সম্পূর্ণরূপে আরাম দিতে পারে, তা নয়। এই অবস্থায় কী করবেন? রইল টিপস।

By Channel 24 Now

৬০ বছরের উপরের প্রায় ১৮ শতাংশ মহিলা এবং ১০ শতাংশ পুরুষ বাতের ব্যথায় জর্জরিত। দিনের পর দিন অবহেলার কারণেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দেয় আর্থ্রা‌ইটিসের সমস্যা। যদিও আজকাল আধুনিক জীবনযাপন, শরীরচর্চার অনীহায় কম বয়সেই আর্থ্রা‌ইটিসের সমস্যা দেখা দিচ্ছে। আর্থ্রা‌ইটিসে সারা বছর বাতের ব্যথায় ভুগতে হয়। এর কোনও স্থায়ী চিকিৎসা নেই। তবে, শীতকালে বাতের ব্যথা বাড়তে থাকে। ওষুধ দিয়ে ব্যথা কমানো কঠিন পড়ে। এই অবস্থায় কেউ গরম সেঁক নেন, আবার কেউ ভরসা রাখেন শরীরচর্চার উপর। কিন্তু এগুলো যে আপনার ব্যথা থেকে সম্পূর্ণরূপে আরাম দিতে পারে, তা নয়। এই অবস্থায় কী করবেন? রইল টিপস।

সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন আয়ুর্বেদ অ্যান্ড সিদ্ধা (সিসিআরএএস) অনুসারে, পাঁচ গ্রাম রসুনের পেস্টের সঙ্গে মধু মিশিয়ে যদি দিনে দু’বার খাওয়া যায়, আপনি বাতের ব্যথা থেকে মুক্তি পাবেন। আয়ুর্বেদের মতে, বাতের ব্যথা, পেশিতে যন্ত্রণা, জয়েন্টের ব্যথা ও ফোলাভাবের সমস্যা প্রধানত রক্তে বিষাক্ত বর্জ্যের উপস্থিতির কারণে ঘটে। মূলত হজম ঠিকমতো না হলে, এর দ্বারা সৃষ্ট বিষাক্ত জয়েন্টে ও পেশিতে জমা হয়। এর ফলে হাঁটু, গোড়ালি, কনুই, আঙুল ও কব্জির অবস্থা খারাপ হতে থাকে। জয়েন্টের আশেপাশের টিস্যুগুলো স্ফীত হয়ে যায় এবং হাত-পা নাড়াচাড়া করা কঠিন হয়ে যায়। আর এটা অত্যন্ত বেদনাদায়ক অবস্থা।

রসুনের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি অস্টিওআর্থ্রা‌ইটিস ও রিউমাটয়েড আর্থ্রা‌ইটিসের সমস্যা কমাতে সাহায্য করলে। শীতকালে রসুন খেলে শরীর গরম থাকে। ঠান্ডা আবহাওয়ায় নিজেকে উষ্ণ রাখলে বাতের ব্যথা এড়ানো যায়। গরম পোশাকের পরার পাশাপাশি রোজের পাতে রসুন রাখলে উপকার পাবেন। রসুন শারীরিক প্রদাহ কমাতেও সাহায্য করে।

Must Read

Start typing to see posts you are looking for.