09 May, 2024
09 May, 2024

Kazi Nazrul-A R Rahman: ‘সারা বিশ্বের কাছে যা কারাগারের গান… উনি কীভাবে পারলেন’, তীব্র নিন্দা কাজী পরিবারের

Kazi Nazrul-A R Rahman: সম্প্রতি পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার করা হয়েছে নজরুলের লেখা কারার ওই লৌহ কপাট গানটি। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি ছবিতে নজরুলের গান ব্যবহার করা হয়েছে। সেই গানের সুর নিয়েই তৈরি হয়েছে বিতর্ক।

By Channel 24 Now

কলকাতা: আজ থেকে প্রায় ১০০ বছর আগে লেখা যে গান শুনলে আজও গায়ে কাঁটা দেয় আপামর বাঙালির, যে গান স্বাধীনতা সংগ্রামের দিনগুলো যেন চোখের সামনে তরতাজা করে তোলে মুহূর্তে, সেই গান নিয়েই বিতর্ক তুঙ্গে। ৯০-এর দশকের শেষের দিকে যাঁরা ‘রোজা জানেমন’ শুনে বড় হয়েছেন, তাঁদের একটা বড় অংশ মেনে নিতে পারছেন না যে কাজী নজরুল ইসলামের সেই গানের সুরটাই বদলে দিয়েছেন এ আর রহমান। রহমানের সুর করা সেই গান নিয়ে এবার তীব্র প্রতিবাদ জানানো হল কাজী নজরুল ইসলামের পরিবারের তরফ থেকে। কবির নাতনি মিষ্টি কাজী জানিয়েছেন, এই ঘটনা দুঃখজনক।

সম্প্রতি পরিচালক রাজাকৃষ্ণ মেননের ছবি ‘পিপ্পা’য় ব্যবহার করা হয়েছে নজরুলের লেখা কারার ওই লৌহ কপাট গানটি। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে তৈরি ছবিতে নজরুলের গান ব্যবহার করা হয়েছে। তবে একেবারে নিজের সুরে সেই গান তৈরি করেছেন রহমান। নেট মাধ্যমে গানটি প্রকাশ পেতেই ক্ষোভ প্রকাশ করেছেন দুই বাংলার বহু মানুষ। কলকাতার শিল্পীরা অনেকেই বিষটিতে নিন্দা প্রকাশ করেছেন।

সেই গান প্রসঙ্গে মিষ্টি কাজী বলেন, “এই গান শুনে মুক্তিযোদ্ধারা যুদ্ধ করেছেন, সারা বিশ্বে এই গান কারাগারের গান হিসেবে চিহ্নিত হয়। একজন সম্মানীয় সুরকার হিসেবে এ আর রহমান কীভাবে পারলেন আমার দাদার গান নিয়ে এভাবে নিজের মতো সুর করে প্রচার করতে। আমাদের পরিবারের তরফে তীব্র নিন্দা জানানো হচ্ছে।” সেই সঙ্গে তিনি আরও জানান, জাতীয় কবির গান বিকৃত করার জন্য বাংলাদেশ সরকারও যাতে নিন্দা জানায়, সেই অনুরোধ করছে তাঁর পরিবার।

Must Read

Start typing to see posts you are looking for.