28 April, 2024
28 April, 2024

KYC আপডেট না করলে মিলবে না রান্নার গ্যাসের ভর্তুকি, শেষ তারিখ জেনে নিন

biometric data mandatory for lpg subsidy: গ্যাস বিক্রেতা সংস্থাগুলির দাবি, কেন্দ্রের তরফে তাদের নির্ধারিত সময়ের মধ্যে সমস্ত গ্রাহকদের কেওয়াইসি আপডেটের কথা বলা হয়েছে। না-হলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ করা হতে পারে বলে আশঙ্কা করছে তারা। আচমকা কেন্দ্রের নির্দেশিকায় বিভ্রান্তি দেখা দিয়েছে ক্রেতা ও গ্রাহক-উভয় মহলেই।

By Channel 24 Now

নয়া দিল্লি: ভর্তুকির গ্যাস পেতে ফের দাঁড়াতে হতে পারে লাইনে। এলপিজি সিলিন্ডার নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রের। উজ্জ্বলা প্রকল্প-সহ রান্নার গ্যাসে ভতুর্কি পেতে গেলে গিতে হবে বায়োমেট্রিক তথ্য। অর্থাৎ, গ্রাহকদের আঙুলের ছাপ, চোখের মণির ছবি, মুখের ছবি। গ্যাস বিক্রেতা সংস্থাগুলিকেই এই ‘কেওয়াইসি’ তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের তরফে এই তথ্যদানের জন্য স্পষ্ট কোনও সময়সীমা উল্লেখ না করা হলেও, গ্যাস-বিক্রেতাদের দাবি, আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই এই তথ্য গিতে হবে। না-হলে বন্ধ হয়ে যেতে পারে গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি। অর্থাৎ মেরেকেটে এই তথ্য সংগ্রহের জন্য সময় রয়েছে প্রায় একমাস। কিন্তু, এত অল্প সময়ের মধ্যে বিপুল সংখ্যক গ্রাহকের বায়োমেট্রিক তথ্য় সংগ্রহ সম্ভব কিনা, কীভাবে তা সংগ্রহ করা হবে – আচমকা কেন্দ্রের নির্দেশিকায় বিভ্রান্তি দেখা দিয়েছে ক্রেতা ও গ্রাহক-উভয় মহলেই।

গ্রাহকদের জন্য এমন কোনও নির্দেশিকা জারি করা হয়নি। তবে, গ্রাহক মহলেও নতুন বছর থেকে ভর্তুকি বন্ধ হয়ে যেতে পারে বলে উগ্বেগ প্রকাশ করা হয়েছে। অনেকেই বলেছেন, এত দ্রুত সকলের বায়োমেট্রিক তথ্য সংগ্রহ সম্ভব নয়। ফলে, নতুন বছরে অনেকেই গ্যাসের ভর্তুকির তালিকা থেকে বাদ পড়ে যাবে। এছাড়া, আধার, বায়োমেট্রিক তথ্য প্রদান – বারবার লাইনে দাঁড়াতে দাঁড়াতেও তাঁরা ক্লান্ত বলে জানিয়েছেন।

Must Read

Start typing to see posts you are looking for.