10 May, 2024
10 May, 2024

Nazrul Islam Song: নজরুল ‘অবমাননায়’ প্রতিবাদের ঝড় বাংলাদেশে, সোশ্যাল মিডিয়া থেকে ‘বিকৃত গান’ অপসারণের দাবি কবির নাতনির

Mishti Kazi: কাজি নজরুল ইসলামের 'কারার ওই লৌহ কপাট' গানের বিকৃতিতে প্রতিবাদের ঝড় উঠেছে বাংলাদেশে। শনিবার বিকালে ঢাকার নজরুল অ্যাকাডেমিতে সাংবাদিক সম্মেলন করে প্রতিবাদ জানিয়েছেন কবির নাতনি মিষ্টি কাজি। তিনি সোশ্যাল মিডিয়া থেকে 'বিকৃত গান' অপসারণের পাশাপাশি আদি সুর ঠিক রেখে নতুন করে গান তৈরির আহ্বানও জানিয়েছেন।

By Channel 24 Now

ঢাকা: বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম (Kazi Nazrul Islam) বাঙালির অহঙ্কার, বাংলাদেশের জাতীয় কবি। তাঁর যে গানে রক্তে জ্বলে ওঠে বিদ্রোহের আগুন, যে সুরে ভেঙে ফেলা যায় শোষণের লৌহকপাট, যে গান ব্রিটিশ উপনিবেশ ভেঙে বাঙালিকে স্বাধীনতা সংগ্রামের অনুপ্রেরণা জুগিয়েছিল, কবির সেই কালজয়ী সৃষ্টি নিয়ে কার্যত ‘ছেলে-খেলা’ করেছেন ভারতের কিছু শিল্পী। প্রখ্যাত সঙ্গীতশিল্পী এ আর রহমানের ‘কারার ওই লৌহ কপাট’ রিমিক্স গানের প্রেক্ষিতে এভাবেই ক্ষোভে ফুঁসছে বিদ্রোহী কবির উত্তরসূরি (Nazrul Islam’s grand daughter), বাংলাদেশের নজরুল শিল্পী-সহ আপামর বাঙালি।

স্বাধীনতা সংগ্রামে কাজী নজরুল ইসলামের অনন্য সৃষ্টি ‘কারার ওই লৌহ কপাট’ গানটির অনন্য ভূমিকা রয়েছে। এবার সেই গানে বিকৃত সুরারোপ করা হয়েছে। অস্কার-জয়ী সুরকার এ আর রহমান সেটি ব্যবহার করেছেন ভারতীয় সিনেমা ‘পিপ্পা’য়। যা নিয়ে তীব্র প্রতিবাদ শুরু হয়েছে সোশ্যাল মিডিয়া থেকে শিল্পীমহলে। এবার এর প্রতিবাদে রাজধানী, ঢাকার নজরুল অ্যাকাডেমিতে সাংবাদিক সম্মেলন করেছে বাংলাদেশ নজরুল সঙ্গীত সংস্থা। শনিবার বিকেলে এই ‘প্রতিবাদী’ সাংবাদিক সম্মেলনে বাংলাদেশের নজরুল সঙ্গীত শিল্পী, নজরুল গবেষক-সহ সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে অংশগ্রহণ করেছেন কাজী নজরুলের নাতনি মিষ্টি কাজী। তিনি সোশ্যাল মিডিয়া থেকে ‘বিকৃত গান’ অপসারণের পাশাপাশি আদি সুর ঠিক রেখে নতুন করে গান তৈরির আহ্বানও জানিয়েছেন। এই সাংবাদিক সম্মেলন থেকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সঙ্গীত বা কবিতার বিকৃতি রোধে দেশের সমস্ত শিল্পী-সাহিত্যিকদের এক হওয়ার আহ্বানও জানানো হয়। বাংলাদেশের নজরুল সঙ্গীত শিল্পী ও গবেষকরা জানান, বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বাংলাদেশের সঙ্গে ভারতেরও সম্পদ। তাই দুই দেশকে এক হয়ে শিল্প-সংস্কৃতির বিকৃতি রোধে কাজ করার উদ্যোগ নিতে হবে।

স্যোশাল মিডিয়া আর ওটিটি প্ল্যাটফর্ম অ্যামাজন প্রাইমে গত ১০ নভেম্বর মুক্তি পাওয়া ‘পিপ্পা’ ছবিতে ব্যবহৃত বিদ্রোহী কবির গানটির রিমিক্স প্রকাশিত হয়েছে। বাংলাদেশ আর বাঙালির মুক্তি আন্দোলন-সহ নানা সময়ের স্মৃতি যে গানকে ঘিরে, সেই গানের এমন বেহাল পরিণতিতে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ভারত ও বাংলাদেশের শিল্পী মহল-সহ সর্বত্র প্রতিবাদের ঝড় উঠেছে।

Must Read

Start typing to see posts you are looking for.