10 May, 2024
10 May, 2024

Tiger Electrocution: সুন্দরবনে ব্যাঘ্র শুমারি শুরুর মুখে বান্ধবগড়ে মর্মান্তিক পরিণতি বাঘের

Tiger Death: শনিবার সকালেই জঙ্গলের মধ্যে বাঘটির দেহ পড়ে থাকতে দেখেন বনকর্মীরা। পা বিদ্যুতের তারে প্যাঁচানো। পাশেই ছড়িয়ে ছিটিয়ে ছিল বিদ্যুতের তার। শনিবারের এই ঘটনার পর তড়িঘড়ি পদক্ষেপ করেছে বন দফতর। চোরাশিকারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ১১জন স্থানীয় গ্রামবাসীকে।

By Channel 24 Now

মধ্য প্রদেশ: সোমবার থেকে সুন্দরবনে শুরু হচ্ছে বাঘ শুমারি। আর তার আগেই এক মর্মান্তিক ঘটনা। মধ্য প্রদেশের বান্ধবগড় জাতীয় উদ্যান সংলগ্ন জঙ্গলে মিলল পূর্ণবয়স্ক বাঘের দেহ। মধ্য প্রদেশের শাদোল জেলায় জৈতপুর জঙ্গলে বিদ্যুতের তারে জড়ানো অবস্থায় পাওয়া যায় বাঘটির দেহ। বন দফতর সূত্রে খবর, বাঘটির বয়স হয়েছিল ১২ বছর। শনিবার সকালেই জঙ্গলের মধ্যে বাঘটির দেহ পড়ে থাকতে দেখেন বনকর্মীরা। পা বিদ্যুতের তারে প্যাঁচানো। পাশেই ছড়িয়ে ছিটিয়ে ছিল বিদ্যুতের তার। শনিবারের এই ঘটনার পর তড়িঘড়ি পদক্ষেপ করেছে বন দফতর। চোরাশিকারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ১১ জন স্থানীয় গ্রামবাসীকে।

‘স্ট্যাটাস অব টাইগারস: কো-প্রিডেটরস অ্যান্ড প্রে ইন ইন্ডিয়া – ২০২২’- এর রিপোর্ট অনুযায়ী মধ্য প্রদেশে গত বছর বাঘের সংখ্যা ছিল ৭৮৫টি। এরপরই ছিল কর্নাটক। সেখানে বাঘের সংখ্যা ছিল ৫৬৩। তৃতীয় স্থানে ছিল উত্তরাখণ্ড, বাঘের সংখ্যা ৫৬০। প্রসঙ্গত, বিগত বেশ কয়েক বছরে মধ্য প্রদেশে বাঘের সংখ্যা অনেকটাই বেড়েছে। ২০১৮ সালের পরিসংখ্যান অনুযায়ী সে রাজ্যে বাঘের সংখ্যা ছিল ৫২৬। সেখান থেকে বেড়ে ২০২২ সালে সংখ্যা হয় ৭৮৫।

Must Read

Start typing to see posts you are looking for.