27 April, 2024
27 April, 2024

Cyclone Midhili Update: এপার বাংলা রক্ষা পেলেও মিধিলির দাপটে বিপর্যস্ত ওপার বাংলা, ঝড়-বৃষ্টিতে মৃত ৮

Bangladesh: ঝড়ের দাপটে ব্রাহ্মণবেড়িয়ায় রেললাইনে গাছ পড়ে যাওয়ায় ঢাকা থেকে চট্টগ্রাম, নোয়াখালি রুটে দুই ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। বাংলাদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, ২৫ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

By Channel 24 Now

ঢাকা: এপার বাংলা রক্ষা পেলেও, ঘূর্ণিঝড় মিধিলিতে তছনছ ওপার বাংলা। শনিবার ল্যান্ডফল হওয়ার কথা থাকলেও, শুক্রবারই বাংলাদেশের উপরে আছড়ে পড়ে ঘূর্ণিঝড় মিধিলি। বঙ্গোপসাগরের উপরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড় শক্তি খুইয়ে নিম্নচাপে পরিণত হলেও, এর জেরে ব্যাপক বৃষ্টিপাত হয় বাংলাদেশের উপকূলবর্তী একাধিক জেলায়। ভারী বৃষ্টিপাতের জেরে ক্ষতিগ্রস্ত হয় বহু কাঁচা বাড়ি। পাঁচিল ও বাড়ি ধসে পড়ে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। ব্যাপক ক্ষতি হয়েছে ফসলের। ঝড়ের দাপটে বিদ্য়ুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বরিশালের একাংশে।

বাংলাদেশের আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার দুপুর তিনটে নাগাদ বাংলাদেশে ল্যান্ডফল করে ঘূর্ণিঝড় মিধিলি। ঘণ্টাখানেক ধরে বাংলাদেশে দাপট চালানোর পর তা ত্রিপুরায় প্রবেশ করে। ততক্ষণে শক্তি খুইয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে মিধিলি। বাংলাদেশে তুলনামূলকভাবে দুর্বল হয়েই মিধিলি প্রবেশ করলেও, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলবর্তী জেলাগুলিতে ঝড় ও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। কক্সবাজার, ব্রাহ্মণবেড়িয়া, চট্টগ্রাম, টাঙ্গাইলে ঝড়-বৃষ্টির প্রভাবে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। বেশ কয়েকটি জায়গায় ভূমিধসও নামে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বরিশালের একটি বড় অংশে।

অন্যদিকে, ঝড়ের দাপটে ব্রাহ্মণবেড়িয়ায় রেললাইনে গাছ পড়ে যাওয়ায় ঢাকা থেকে চট্টগ্রাম, নোয়াখালি রুটে দুই ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ থাকে। বাংলাদেশ প্রশাসনের তরফে জানানো হয়েছে, ২৫ হাজারেরও বেশি মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

Must Read

Start typing to see posts you are looking for.