10 May, 2024
10 May, 2024

Binay Tamang: হাত শিবিরে এলেন বিনয় তামাঙ্গ! পাহাড়ে কংগ্রেসের নতুন ছক?

Binay Joins Congress:গতবছর ২৮ ডিসেম্বর দুর্নীতির অভিযোগ তুলে তৃণমূল ছাড়েন বিনয়

By Channel 24 Now

উজ্জ্বল মুখোপাধ্যায়, কালিম্পং: গোর্খা জনমুক্তি মোর্চা থেকে তৃণমূল হয়ে কংগ্রেসে (Congress) যোগ দিলেন পাহাড়ের নেতা বিনয় তামাঙ্গ (Binay Tamang)। কালিম্পঙে অধীর চৌধুরীর (Adhir Chowdhury) হাত থেকে কংগ্রেসের পতাকা তুলে নিলেন বিনয়। গতবছর ২৮ ডিসেম্বর দুর্নীতির অভিযোগ তুলে তৃণমূল (TMC) ছাড়েন বিনয়। পুলিশ খুনের অভিযোগে বিমল গুরুংরা এলাকা ছাড়া হওয়ার পর জিটিএ-র চেয়ারম্যান হন বিনয়।

পাহাড়ের যে আন্দোলন তা মূলত ৩ জনের উপর নির্ভর করে ছিল। বিমল গুরুঙ্গ, বিনয় তামাঙ্গ এবং রোশন গিরি। কালিম্পং এলাকায় সংগঠনের দায়িত্ব ছিল বিনয় তামাঙ্গের হাতে। এরপর তাঁর সঙ্গে বিমল গুরুঙ্গের দূরত্ব তৈরি হয়। তৃণমূলের কাছাকাছি এসে, তৃণমূলে যোগ দেন। জিটিএ পরিচালনায় দায়িত্বও সামলেছেন তিনিৃ। তারপর তৃণমূলের সঙ্গেও দূরত্ব তৈরি হয় বিনয় তামাঙ্গের। শেষ পর্যন্ত ঘাসফুল শিবির ছেড়ে দেন তিনি। এরপর পাহাড়ে আঞ্চলিক দল তৈরির কথা ভাবছিলেন বিনয় তামাঙ্গ। সূত্রের খবর, একইসঙ্গে কংগ্রেসের সঙ্গে কথা চলছিল বিনয় তামাঙ্গের। শেষ পর্যন্ত রবিবার কালিম্পঙে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর হাত থেকে পতাকা তুলে নিলেন বিনয় তামাঙ্গ।

পাহাড়ে টানা বনধ এবং হিংসার পরে বিমল গুরুঙ্গ পাহাড় ছাড়েন। তারপর থেকেই পাহাড়ে দুইজনের উপর ভরসা করে জমি তৈরি করেছিল তৃণমূল- প্রথমজন বিনয় তামাঙ্গ এবং অন্যজন অনীত থাপা। পরে বিনয় তামাঙ্গের সঙ্গে দূরত্ব তৈরি হয় তৃণমূলের। আলাদা দল গড়েন অনীত থাপা- তাঁর সেই দল তৃণমূলের সহযোগী। এই পরিস্থিতিতে সম্প্রতি পাহাড়ে জিটিএ ভোটে অনীত থাপার দল তুমুল সাফল্য় পেয়েছে। উল্টোদিকে বিনয়-বিমল-জিএনএলএফ এক শিবিরে এলেও জয়ের মুখ দেখেননি তাঁরা। এরপরই নিজে আলাদা আঞ্চলিক দল তৈরির কথা ভাবছিলেন তিনি। সেই সময়েই কংগ্রেসে যোগ দিলেন পাহাড় রাজনীতির এই গুরুত্বপূর্ণ মুখ।

আপনার পছন্দের খবর আর আপডেট এখন পাবেন আপনার পছন্দের চ্যাটিং প্ল্যাটফর্ম হোয়াটস অ্যাপেও। যুক্ত হোন ABP Ananda হোয়াটস অ্যাপ চ্যানেলে।

Must Read

Start typing to see posts you are looking for.