10 May, 2024
10 May, 2024

Bill Gates on AI: AI এলে সপ্তাহে ৩ দিন কাজ করতে হবে, বিল গেটসের ‘ভবিষ্যদ্বাণী’

Bill Gates on AI: বিল গেটসের মতে, এআই মানুষের কাজ কেড়ে নেবে না। তবে, কাজের ধরন বদলে যেতে পারে বরাবরের মতো। সম্প্রতি ট্রেভর নোয়ার পডকাস্টে বিল গেটস বলেছেন, মানুষকে প্রতিস্থাপন করতে পারবে না এই প্রযুক্তি। তবে মানুষের এখন যে কাজ করতে এক সপ্তাহ লাগে, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সেই কাজ মাত্র তিনদিনে সেরে ফেলা যাবে।

By Channel 24 Now

ওয়াশিংটন: ২০২৩-এর সম্ভবত সবথেকে আলোচিত বিষয় হল কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। যাকে ছোট করে বলা হয়, এআই। এআই-এর ক্ষমতা যত বাড়ছে, ততই মানুষ কাজ হারানোর ভয় পাচ্ছেন। অনেকে এক কদম এগিয়ে বলছেন, এআই-এর বাড়বাড়ন্তে মানব সভ্যতার অস্তিত্বই সঙ্কটের মুখে পড়তে পারে। তবে, মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা তথা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্টেশনের মালিক, বিল গেটসের মতে, এআই মানুষের কাজ কেড়ে নেবে না। তবে, কাজের ধরন বদলে যেতে পারে বরাবরের মতো। সম্প্রতি ট্রেভর নোয়ার পডকাস্টে বিল গেটস বলেছেন, মানুষকে প্রতিস্থাপন করতে পারবে না এই প্রযুক্তি। তবে মানুষের এখন যে কাজ করতে এক সপ্তাহ লাগে, কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সেই কাজ মাত্র তিনদিনে সেরে ফেলা যাবে।

মোট ৪৫ মিনিটের কথোপকথনে, এআই এবং প্রযুক্তি কীভাবে মানব জীবনে কল্যাণকপরিবর্তন আনতে পারে, সেই সম্পর্কে আলোচনা করেছেন। চাকরি ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার হুমকি সম্পর্কে বিল গেটস বলেছেন, একদিন এমন সময় আসবে, যখন মানুষকে বেশি পরিশ্রম করতে হবে না। বিল গেটস বলেন, “সম্ভবত আমরা এমন এক সমাজ পেতে চলেছি, যেখানে আপনাকে সপ্তাহে মাত্র তিন দিন কাজ করতে হবে। এমন একটি বিশ্ব আসতে পারে, যেখানে সমস্ত খাবার এবং পণ্য তৈরি করবে যন্ত্র।”

এর আগে বিভিন্ন সাক্ষাত্কারে এবং ব্লগে এআই-এর ঝুঁকি এবং সুবিধা – দুই দিকই তুলে ধরেছেন বিল গেটস। গত জুলাইয়ে তিনি বলেছিলেন, “এআই-এর প্রভাব শিল্প বিপ্লবের মতো নাটকীয় হবে বলে আমি মনে করি না। তবে, এটা অবশ্যই পার্সোনাল কম্পিউচারের প্রবর্তনের মতো বড় ঘটনা হতে চলেছে। ওয়ার্ড প্রসেসিং অ্যাপ্লিকেশনগুলি অফিসের কাজের অবসান ঘটায়নি। তবে, এই অ্যাপগুলি সেই কাজকে চিরতরে বদলে দিয়েছে। সেই সময় নিয়োগকর্তা এবং কর্মচারীদের তার সঙ্গে মানিয়ে নিতে হয়েছিল। তারা সেই কাজে সফল হয়েছে।” এআই-এর ঝুঁকির বিষয়ে বলতে গিয়ে তিনি উল্লেখ করেছিলেন, ভুল তথ্যের প্রচার, ডিপফেক কনটেন্ট, সুরক্ষাগত হুমকির কথা।

Must Read

Start typing to see posts you are looking for.