12 May, 2024
12 May, 2024

Quick Breakfast: সকালবেলা কাজে বেরোনো বড্ড তাড়া থাকে? ১৫ মিনিটেই তৈরি করুন ব্রেকফাস্ট

Breakfast Ideas: সকালবেলা বিভিন্ন কাজের মাঝে রকমারি ব্রেকফাস্ট বানানো সম্ভব হয় না। স্বাস্থ্যের কথা মাথায় রেখে স্মুদি বা হেলথ ড্রিংক্স খেয়েই কাজ চালাতে হয়। তবে, এতে দেহে খুব বেশি পুষ্টি মেলে না। তাই সকালের জলখাবারে এমন খাবার রাখতে হবে যা পুষ্টিকর, অথচ বানাতে বেশি সময় লাগবে না।

By Channel 24 Now

সোম থেকে শুক্র ঘুম থেকে উঠে শুধু যেন দৌড়াতে হয়। কাজে বেরোনোর তাড়া, বাচ্চাকে স্কুল নিয়ে যাওয়ার তাড়া সব লেগেই থাকে। এর মাঝে আবার ব্রেকফাস্ট বানানোর ঝামেলাও থাকে। কিন্তু সকালবেলা বিভিন্ন কাজের মাঝে রকমারি ব্রেকফাস্ট বানানো সম্ভব হয় না। স্বাস্থ্যের কথা মাথায় রেখে স্মুদি বা হেলথ ড্রিংক্স খেয়েই কাজ চালাতে হয়। তবে, এতে দেহে খুব বেশি পুষ্টি মেলে না। তাই সকালের জলখাবারে এমন খাবার রাখতে হবে যা পুষ্টিকর, অথচ বানাতে বেশি সময় লাগবে না। এমনই ৩টি রেসিপির খোঁজ রইল আপনার জন্য। হেঁশেলে থাকা সামান্য উপকরণ দিয়েই বানিয়ে ফেলতে পারেন এই ৩ পদ।

মুগ ডালের চিলা: চিলা প্রোটিনে ভরপুর একটি খাবার, যা ব্রেকফাস্টের জন্য আদর্শ। মুগ ডাল ভিজিয়ে রাখুন। তারপর মুগ ডাল মিক্সিতে দিয়ে পেস্ট করে নিন। এরপর এতে আদা কুচি, কুচানো গাজর-বিনস, কাঁচা লঙ্কা কুচি মিশিয়ে দিন। তার সঙ্গে স্বাদমতো নুন ও এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। প্যানে অল্প অলিভ অয়েল গরম করুন। এতে অল্প করে মুগ ডালের ব্যাটার দিন এবং এপিঠ-ওপিঠ ভাল করে ভেজে নিন। তৈরি মুগ ডালের চিলা।

কিনোয়ার উপমা: ওয়েট লস ডায়েটে অনেকেই কিনোয়া রাখে। এই কিনোয়া দিয়ে আপনি উপমা বানিয়ে নিতে পারবেন। কিনোয়া জলে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর সেদ্ধ করে নিন। পাশাপাশি পছন্দের সবজি ছোট ছোট করে কেটে নিন। কড়াইতে অল্প ঘি বা তেল গরম করুন। এতে সেদ্ধ করা কিনোয়া দিয়ে নাড়তে থাকুন। তারপর এতে সমস্ত সবজি, সর্ষের দানা, কারিপাতা, লঙ্কা কুচি মিশিয়ে দিন। স্বাদ মতো নুন-চিনি মেশান। ১৫ মিনিটে তৈরি কিনোয়ার উপমা।

Must Read

Start typing to see posts you are looking for.