27 April, 2024
27 April, 2024

Calcutta High Court: লেবেল লাগানো হচ্ছে, ঔদ্ধত্যও দেখাচ্ছেন বিচারপতিরা; সরব বিচারপতিরাই

Calcutta High Court: বিচারপতিদের সততা প্রসঙ্গে মুখ খুললেন সুপ্রিম কোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত। তাঁর বক্তব্য, বিচারপতি সৎ হবেন, সেটাই স্বাভাবিক। কিন্তু যেভাবে বিচারপতি সৎ এবং অসৎ বলে লেবেল দেওয়া হচ্ছে, সেটা দুর্ভাগ্যজনক।

By Channel 24 Now

কলকাতা:  সাম্প্রতিক বাংলার পরিস্থিতিতে শিক্ষা হোক কিংবা রেশন-  সবতেই কাঠগড়ায় রাজ্য।  হাইকোর্টে  একাধিক দুর্নীতি মামলায় বারবার একাধিক বিচারপতির এজলাসে ভর্ৎসিত হতে হয়েছে রাজ্যকে। এইসব মামলার তদন্ত করছে বিভিন্ন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। এই পরিস্থিতিতে রাজ্য জুডিশিয়াল অফিসারদের একটি সংগঠনের শতবর্ষের অনুষ্ঠানে আমন্ত্রিত হয়েছিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি দীপঙ্কর দত্ত। সেখানে কথা প্রসঙ্গে উঠে আসে বিচারপতির সততার প্রসঙ্গ।  এই প্রসঙ্গে মন্তব্য করতে শোনা যায় বিচারপতি দীপঙ্কর দত্তকে। তিনি বলেন, “বিচারপতি সৎ হবেন, সেটাই স্বাভাবিক। কিন্তু যেভাবে বিচারপতি সৎ এবং অসৎ বলে লেবেল দেওয়া হচ্ছে, সেটা দুর্ভাগ্যজনক।”

শুধু বিচারপতি দত্তই নন, বিচারপতির প্রসঙ্গে বলতে গিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতি এস পি তালুকদার আবার বলেন,  “বিচারপতি সততার কথা বলে ঔদ্ধত্য দেখিয়ে ফেলছেন।” সাম্প্রতিক কয়েকটি মামলার ক্ষেত্রে একাধিক বিচারপতিকে সততা নিয়ে মন্তব্য করতে দেখা গিয়েছে, এদিন সে বিষয়টিও উল্লেখ করেন অবসরপ্রাপ্ত বিচারপতি তালুকদার।

আবার বিচারপতি বদলি প্রসঙ্গও উত্থাপিত হয় এদিন বিচারপতি দীপঙ্কর দত্তের মুখে। তাঁর কথায়, কাউকে শাস্তি স্বরূপ বদলি করে দেওয়া যায় না। এছাড়া এ রাজ্যেও বিচারকদের বদলির ক্ষেত্রে ‘গড ফাদার’ প্রথা জারি আছে বলে মন্তব্য করেন তিনি।

Must Read

Start typing to see posts you are looking for.