12 May, 2024
12 May, 2024

Mehendi Vs Alta: মেহেন্দি নয় সাবেকি আলতায় হাত রাঙালেই বেশি সুন্দর লাগে বাঙালি বিয়েতে

Alta With Heena: লাল আলতার কোনও তুলনা নেই। আলতা পায়ে পরে লবঙ্গ দিয়ে ডিজাইন তোলা কিংবা হাতের তালুতে গোল করে আলতা দিয়ে আঙুলে আলতা ভরে দিলেও সুন্দর লাগে দেখতে। তবে আলতা শুকনো পর্যন্ত অপেক্ষা করতে হবে নইলে ঘেঁটে যেতে পারে

By Channel 24 Now

বাঙালির সঙ্গে আলতার বিশেষ একটা যোগসূত্র রয়েছে। কথায় কথায় আমরা বলি দুধে আলতা রং। আলতাকে ঘিরে যেমন গল্প রয়েছে তেমনই আছে নস্ট্যালজিয়াও। রূপকথার গল্পে এই আলতা নিয়ে অনেক কথা বলা রয়েছে। নিয়ম করে নাপিত বৌ আসতেন ছোট্ট বাক্স বগলে নিয়ে। রাজবাড়ির মেয়েরা সব লাইন দিয়ে বসত। এমনকী অনেকদিন পর্যন্ত জমিদার বাড়িতেও নাপিত বৌ-দের খুব কদর ছিল। পায়ের নখ কেটে ঝামা পাথর দিয়ে সব খুব ভাল করে ঘষা হত। ঘষে ময়লা, মরা চামড়া তুলে তার ঝুলি থেকে বের করত আলতা পাতা আর ছোট্ট একটা বাটি। পাতা ভিজিয়ে লাল গাঢ় রং তৈরি হওয়ার পর তা তুলোয় করে পায়ে লাগানো হত। বৃহস্পতিবার লক্ষ্মীর পুজোয় বসার আগে আলতা পরা আবশ্যক ছিল। বাড়ির যে কোনও শুভ কাজের প্রতীক হল এই আলতা। এখন আর নাপিত বৌদের দেখা পাওয়া যায় না। সকলেই পার্লারে যান পেডিকিওর করতে।

আজ থেকে প্রায় ২০ বছর আগে যখন মেহেন্দির চল এতটাও ছিল না তখন মেয়েরা আলতা হাতে পরতেন। আলতা দিয়েই সুন্দর ডিজাইন করতেন। এখন পুজো বা বিশেষ কোনও অনুষ্ঠানে মেহেন্দি পরা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, উত্তর ভারতের মত এখন বাঙালি বিয়েতেও মেহেন্দির জন্য আলাদা অনুষ্ঠান থাকে। অনেকে এই আলতা আর মেহেন্দি এখন একসঙ্গে পরেন। এটিও দেখতে বেশ লাগে। তবে লাল আলতার কোনও তুলনা নেই। আলতা পায়ে পরে লবঙ্গ দিয়ে ডিজাইন তোলা কিংবা হাতের তালুতে গোল করে আলতা দিয়ে আঙুলে আলতা ভরে দিলেও সুন্দর লাগে দেখতে। তবে আলতা শুকনো পর্যন্ত অপেক্ষা করতে হবে নইলে ঘেঁটে যেতে পারে। তাই বিয়ের অনুষ্ঠানে এবার মেহেন্দির বদলে সুন্দর করে আলতা পরুন, অনেক বেশি ট্র্যাডিশন্যাল লাগবে দেখতে।

আলতা পরার চলও অনেক কমে গিয়েছে। আগে মেয়েরা বাপের বাড়ি থেকে নিজের বাড়িতে ফেরার সময় আলতা পরতেন। বিয়ের অনু।্ঠানেও আলতা পরার একটা নিয়ম রয়েছে। এছাড়াও বিশেষ যে কোনও পুজো পার্বণেও মেয়েরা আলতা পরেন। আলতা রাঙা পা-দেখতে যেমন সুন্দর লাগে তেমনই তা বাঙালির অন্যতম প্রসাধনী। পায়ে লাল আলতা, লাল টিপ, সিদুর এসব পরলে যে কোনও মেয়েকেই খুব সুন্দর দেখতে লাগে। প্রাচীনকালে পানপাতা, বেলপাতা থেকে প্রাকৃতিক ভাবে আলতা প্রস্তুত করে মেয়েরা পরতেন। পুজোর সময় আলতা, সিঁদুর লোহা ঠাকুরকেও দেওয়া হয়। এছাড়াও বিয়ে বা বিশেষ কোনও অনুষ্ঠানে মহিলাদের শাড়ি দিলে সেখানেও আলতা সিঁদুর থাকে।

Must Read

Start typing to see posts you are looking for.