29 April, 2024
29 April, 2024

Winter Blues: শীতকাল এলেই বিষণ্ণতা ঘিরে ধরে? ডায়েট দিয়ে রুখে দিন মন খারাপকে

Seasonal Affective Disorder: শীতকাল অনেকের কাছে প্রিয়। আবার অনেকের কাছে এই ঋতুই চরম বিরক্তির কারণে। ঠিক কোনও কারণ উদ্বেগ বাড়তে থাকে, সেটাও বোঝা যায় না। কিন্তু কোনওভাবেই মানসিক অবসাদ কমে না। শীতকালে 'উইন্টার ব্লুজ'-এর সমস্যা দেখা দেয় এবং বসন্ত শেষ হওয়া পর্যন্ত বিষণ্ণতা পিছু ছাড়ে না।

By Channel 24 Now

শীতকাল এলেই কাজ করার অনীহা তৈরি হয়? ল্যাদ চলে আসে। তার সঙ্গে ঘিরে ধরে মন খারাপ। বিছানা ছেড়ে উঠতে ইচ্ছে যায় না। এই ধরনের সমস্যা সিজনাল অ্যাফেক্টিভ ডিজর্ডার নামে পরিচিত। সহজ ভাষায় বললে একে ‘উইন্টার ব্লুজ’ বলা হয়। এটা এক ধরনের ডিপ্রেশন বা মানসিক অবসাদ। সাধারণত শীতকালে এই সমস্যা দেখা দেয় এবং বসন্ত শেষ হওয়া পর্যন্ত বিষণ্ণতা পিছু ছাড়ে না। এই সময় রোদের তেজ কম থাকে। মূলত সূর্যালোকের অভাবের কারণেই এই সমস্যা দেখা দেয়।

শীতকালে এই সিজনাল অ্যাফেক্টিভ ডিজর্ডার থেকে বেরোতে গেলে আপনাকে শরীরচর্চা করতে হবে। এটি এনার্জি লেভেল বাড়াতে সাহায্য করে। পাশাপাশি দিনের বেশ কিছুটা সময় রোদের মধ্যে কাটাতে হবে। তার সঙ্গে দরকার দেহে বিশ্রাম। পর্যাপ্ত পরিমাণ ঘুম দরকার। এছাড়া আপনি ডায়েটের মাধ্যমে ‘উইন্টার ব্লুজ’-এর উপসর্গ কমিয়ে ফেলতে পারেন।

ডায়েটের মাধ্যমে যেভাবে ‘উইন্টার ব্লুজ’-এর সঙ্গে লড়াই করবেন-

২) মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে এবং মেজাজকে ভাল রাখতে ভিটামিন বি সমৃদ্ধ খাবার খান। ভিটামিন বি সমৃদ্ধ খাবার আপনাকে ‘উইন্টার ব্লুজ’-এর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এর জন্য আপনি ডাল, শাকসবজি, গোটা শস্য ও বাদাম খেতে পারেন।

Must Read

Start typing to see posts you are looking for.