11 May, 2024
11 May, 2024

Bengali Wedding: জীবনে একবারই আসে ভাত-কাপড়ের অনুষ্ঠান, সিঁথিতে সিঁদুর রাঙিয়ে আলতা-গয়নায় সাজুন মনভরে

Bhat Kaporer Anusthan: মেয়েদের জীবনে এই দিনটিও খুবই স্পেশ্যাল। তাই আগে থেকে সেইভাবে প্ল্যানিং করে রাখুন। নিজের চেনা পরিবেশ ছেড়ে অন্য বাড়িতে প্রথম পা রাখা। নতুন রান্নাঘরে প্রথম প্রবেশ যেটি আদতে আপনারই। তাই এদিনের জন্য থাকুক একেবারে সাবেকি সাজ

By Channel 24 Now

পুজো পার্বণের পালা শেষ। চারিদিকে এখন শুধুই বিয়ের মরশুম। বেশির ভাগ বিয়ে হয় এই অঘ্রাণেই। বন্ধু-আত্মীয়দের বিয়ের অনুষ্ঠান তাই লেগেই রয়েছে। আজ থেকে পনেরো বছর আগে যে ভাবে বিয়ের অনুষ্ঠান হত আর এখন যেভাবে হয় তার মধ্যে অনেক ফারাক রয়েছে। বিয়ে নিয়ে অনেকদিন ধরেই চলতে থাকে প্ল্যানিং। বিয়ের দিনক্ষণ এখন ঠিক করে রাখা হয় অন্তত ১ বছর আগে থেকে।  বিয়েরদুদিন আগে থেকে শুরু হয় মেহেন্দি, সঙ্গীতের অনুষ্ঠান। থাকে আইবুড়োভাত, এনগেজমেন্টের অনুষ্ঠানও। প্রতিটা অনুষ্ঠানে এক একরকম মেকআপ থাকে। সাজ থাকে। কোনও অনুষ্ঠানে শাড়ি তো কোথাও শারারা। আবার লেহঙ্গাও থাকে। বিয়ের দিন, গায়ে হলুদ, আইবুড়োভাত নিয়ে সাজগোজের প্ল্যানিং থাকলেও ভাত-কাপড়ের অনুষ্ঠান নিয়ে কেউই তেমন প্ল্যান করে রাখেন না।

ভাত-কাপড়ের থালা, শাড়ি আর গয়নাও সুন্দর করে সাজিয়ে নিন। এক্ষেত্রে শ্বশুরবাড়ির লোকজনদেরও কিছুটা দায়িত্ব নিতে হবে। একটি মেয়ে তার নিজের বাড়ি ছেড়ে আসছে। আর তাই তাকে সব দিক থেকে তাঁর আগমনটি বিশেষ করে তোলা প্রয়োজন। এদিন ছেলেরাও সুন্দর করে ম্যাচিং পাঞ্জাবিতে সাজুন। এমন ছবি, মুহূর্ত এসবই থেকে যাবে আজীবন। তাই বিয়ের এই আচারটিও নিজের মনের মতো করে পালন করুন।

মেয়েদের জীবনে এই দিনটিও খুবই স্পেশ্যাল। তাই আগে থেকে সেইভাবে প্ল্যানিং করে রাখুন। নিজের চেনা পরিবেশ ছেড়ে অন্য বাড়িতে প্রথম পা রাখা। নতুন রান্নাঘরে প্রথম প্রবেশ যেটি আদতে আপনারই। তাই এদিনের জন্য থাকুক একেবারে সাবেকি সাজ। সুন্দর সিল্কের বা হ্যান্ডলুমের কোনও শাড়ি পরে মানানসই গয়না দিয়ে সাজুন। খোঁপা করুন, কপালে থাক সুন্দর করে সিঁদুরের টিপ। পায়ে পরুন আলতা আর নাখে নথ। সব মিলিয়ে নিজেকে বৌরানির বেশে দেখুন। এমন দিন জীবনে একবারই আসে। তাই সাজের দিকে কোনও রকম খামতি রাখবেন না। এসব ছবি নিজের পরে দেখতেও খুব ভাল লাগবে। বিয়ের ছবি তো একবারই তুলবেন, বার বার তা তোলাও হয় না।

Must Read

Start typing to see posts you are looking for.