10 May, 2024
10 May, 2024

Sikkim in December: পর্যটকদের জন্য নিরাপদ গোটা সিকিম, ডিসেম্বরে বরফ দেখতে কোথায় যাবেন?

Places to visit: সম্প্রতি ন্যাশানাল জিওগ্র্যাফিকের তরফে বিশ্বের সেরা ডেস্টিনেশনের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেও নাম রয়েছে সিকিমের। ভারতের অন্য কোনও পর্যটন কেন্দ্রের জায়গা হয়নি সেই তালিকায়। আর বাঙালির কাছে সিকিমের কদর বরাবরই বেশি।

By Channel 24 Now

পুজোর ঠিক আগে তিস্তার হড়পা বানে ভেসে গিয়েছিল সিকিমের বিস্তীর্ণ অঞ্চল। পর্যটন মানচিত্র থেকে মুছে গিয়েছিল সিকিমের বহু গ্রাম। যদিও এক সপ্তাহের মধ্যেই পর্যটকদের জন্য খুলে গিয়েছিল পশ্চিম ও দক্ষিণ সিকিমের দরজা। কিন্তু উত্তর সিকিম যাওয়া অসম্ভব ছিল। তবে, ডিসেম্বরের ছুটিতে আপনি উত্তর থেকে দক্ষিণ—সিকিমের যে কোনও প্রান্তে বেড়াতে যেতে পারেন। বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরেছে সিকিম। সিকিম পর্যটন দফতরের থেকে জানানো হয়েছে, গ্যাংটক, নামচি, সোরেং, পাকিয়ং এবং গ্যালসিং জেলার প্রতিটা প্রান্ত এখন পর্যটকদের জন্য নিরাপদ।

ছাঙ্গু লেক: অক্টোবরের মধ্যভাগ থেকেই ছাঙ্গু যাওয়ার অনুমতি মিলছে। ১২,৩০০ ফুট উচ্চতায় অবস্থিত এই হ্রদ পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়। শীতকালে এখানে গেলে তুষারপাতও দেখতে পাবেন। রাজধানী গ্যাংটক থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে ছাঙ্গু। ডিসেম্বরের জন্য আদর্শ এই হ্রদ। ছাঙ্গু থেকে ঘুরে আসবেন নাথু লা।

সম্প্রতি ন্যাশানাল জিওগ্র্যাফিকের তরফে বিশ্বের সেরা ডেস্টিনেশনের তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানেও নাম রয়েছে সিকিমের। ভারতের অন্য কোনও পর্যটন কেন্দ্রের জায়গা হয়নি সেই তালিকায়। আর বাঙালির কাছে সিকিমের কদর বরাবরই বেশি। কাছেপিঠের মধ্যে তুষারপাত ও বরফ দেখতে গেলে সিকিমই সেরা ডেস্টিনেশন। বিপর্যয়ের ধাক্কা কাটিয়ে পুজোর সময় থেকেই একটু-একটু করে স্বাভাবিক ছন্দে ফিরছিল সিকিম। মাঝ অক্টোবর থেকেই নাথু লা ও ছাঙ্গু যাওয়ার পারমিট দেওয়া শুরু হয়েছে। আর এখন গোটা সিকিম পর্যটকদের জন্য নিরাপদ। সামনেই আসছে বড়দিন। শীতকালে সিকিমের তাপমাত্রা কমে ১০ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। ডিসেম্বরে বরফে ঢাকা সিকিম দেখতে কোন-কোন জায়গায় যাবেন, রইল টিপস।

Must Read

Start typing to see posts you are looking for.