28 April, 2024
28 April, 2024

Sleeping Problem: রাতে ১টায় ঘুমোতে গিয়ে সকালে ৭টায় উঠে পড়েন, অজান্তে কী-কী রোগ ডেকে আনছেন, জানেন?

Health Tips: রাতে ৭ ঘণ্টাও যদি ঠিকমতো ঘুম না হয়, পরদিন সকাল জুড়ে ক্লান্তি থেকে যায়। কাজ করার এনার্জি পান না। সারাদিন ধরে হাই উঠতে থাকে। চোখের পাতায় ঘুম লেগে থাকে। এতে আপনার কাজকর্মেও ব্যাঘাত ঘটে। এতে কোনও চিন্তাভাবনা করার ক্ষমতা বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমতে থাকে।

By Channel 24 Now

আজকাল ঘুমের সমস্যায় ভুগছে ১৮ থেকে ৮০ সকলেই। ব্যস্ত জীবনযাত্রার দৌড়ে মানুষের ঘুমের সময় কমেছে। তার সঙ্গে পড়েছে ঘুমের মানও। অফিসের কাজ শেষ করে, বই পড়ে উঠে কিংবা সিরিজ দেখে ঘুমোতে যেতে-যেতে রাত দুটোর বেশি বেজে যায়। আবার সকাল ৭টায় অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে ঘুম থেকে উঠে পড়তে হয়। ৭ ঘণ্টা ঘুম হয়ই না। পাশাপাশি ঘুম গভীরও হয় না। বারবার ঘুম ভাঙতে থাকে। এ বিষয়ে বেশিরভাগ মানুষই সচেতন নন। আর এতেই বাড়ছে নানা রোগের ঝুঁকি। ৭ ঘণ্টা কম ঘুম আপনার দেহে একাধিক রোগ ডেকে আনতে পারে।

রাতে ৭ ঘণ্টাও যদি ঠিকমতো ঘুম না হয়, পরদিন সকাল জুড়ে ক্লান্তি থেকে যায়। কাজ করার এনার্জি পান না। সারাদিন ধরে হাই উঠতে থাকে। চোখের পাতায় ঘুম লেগে থাকে। এতে আপনার কাজকর্মেও ব্যাঘাত ঘটে। এতে কোনও চিন্তাভাবনা করার ক্ষমতা বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমতে থাকে। ঘুমের অভাব আপনার মানসিক স্বাস্থ্যকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে। মুড সুইংয়ের পাশাপাশি অ্যানজাইটি ও ডিপ্রেশনের মতো সমস্যা দেখা দেয়। আপনি যদি দীর্ঘদিন ধরে ঘুমের সমস্যায় ভোগেন, মানসিক রোগও দেখা দিতে পারে।

ঘুম ও ওজন একে-অপরের সঙ্গে যুক্ত। ঘুমের অভাবে লেপটিন ও ঘেরলিন নামের দু’টি হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এতে খিদে বেশি পায়। বিশেষ করে উচ্চ-ক্যালোরি এবং চিনিযুক্ত খাবার খাওয়ার আকাঙ্ক্ষা বেড়ে যায়। লেপটিনের মাত্রা কমে গেলে পেট ভরার যে অনুভূতি বা তৃপ্তির যে অনুভূতি তা কমে যায়। ফলে, আপনার অস্বাস্থ্যকর খাবার খাওয়ার পরিমাণ বেড়ে যায়। তার সঙ্গে ওজনও বাড়তে থাকে।

Must Read

Start typing to see posts you are looking for.