27 April, 2024
27 April, 2024

Weather Update: আরও শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, শীতের পথে বাধা কতটা?

Weather Update: মৌসম ভবন বলছে, বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি বর্তমানে ঘনীভূত হতে শুরু করেছে সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে ২৯ নভেম্বর নাগাদ। তবে তার আগে বর্তমানে দুই বঙ্গের কোথাওই বৃষ্টির সম্ভাবনা নেই। আপাতত তাপমাত্রারও খুব একটা হেরফের হবে না বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

By Channel 24 Now

কলকাতা: নতুন সপ্তাহের শুরুতেই ঘনাতে পারে নিম্নচাপের মেঘ। আগেই এই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে তার আগে বিগত কয়েকদিন ধরে বেশ ভালই পারাপতন দেখতে পাওয়া গিয়েছে কলকাতা-সহ গোটা রাজ্যেই। সবথেকে বেশি পারাপতন দেখা গিয়েছে পশ্চিমের জেলাগুলিতে। সকালের দিকেও কলকাতার পারা ২০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে। রাতের দিকেও ভালই নামছে পারা। তবে নিম্নচাপই ঠান্ডার পথে বড় কাঁটা হিসাবে দেখা দিতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

মৌসম ভবন বলছে, বঙ্গোপসাগরে যে নিম্নচাপটি বর্তমানে ঘনীভূত হতে শুরু করেছে সেটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে ২৯ নভেম্বর নাগাদ। পরবর্তী দুই দিনে এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। তারপরেই আবার আন্দামান সাগরে তৈরি হবে ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হলেও তার অভিমুখ বাংলার দিকে থাকবে না বলেই মনে করা হচ্ছে। অভিমুখ থাকতে পারে অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে। এমনটাই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

তবে তার আগে বর্তমানে দুই বঙ্গের কোথাওই বৃষ্টির সম্ভাবনা নেই। শুকনো থাকবে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের সব জেলাই। তাপমাত্রারও বিশেষ হেরফের হবে না। তবে নিম্নচাপ সৃষ্টি হলে ফের তাপমাত্রার বৃদ্ধি দেখতে পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

তবে নিম্নচাপের পাশাপাশি ঠান্ডার গতি রোধ করছে পশ্চিমী ঝঞ্ঝাও। সে কারণে নভেম্বরের শেষে খুব বেশি পারাপতন আর হবে না বলে মনে করা হচ্ছে। এদিকে শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। যা আবার স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ বর্তমানে ৫১ থেকে ৯৩ শতাংশের আশেপাশে।

Must Read

Start typing to see posts you are looking for.